কালো আগস্ট

কালো আগস্ট
যে ছবিটি দেখছেন তিনি বাংলা দেশ স্বপ্নে যারা বিভোর ছিলেন তাদের খুব কাছের মানুষ- ভালোবাসার মানুষ। আগস্ট মাস যেন সেই নামটির সাথে মাতোম করে। শেখ মুজিবুর রহমান আগস্ট না আসলে নিশ্চয় আমাদের সন্তানেরা নিরাপদ সড়কের দাবী নিয়ে দাঁড়াবার প্রয়োজন বোধ করতো না। আগস্ট না আসলে নিশ্চয় আমরা একটা সমাজবাদী রাষ্ট্রের অভ্যুত্থান দেখতে পেতাম। বিনম্র শ্রদ্ধা প্রিয় মানুষ!!!

01 May 2015

‘সুবিধাবঞ্চিত’ একটি অশ্লীল শব্দ

তোমরা কাকে সুবিধাবঞ্চিত শিশু বলো?
রাস্তার টোকাই, ভাসমান ক্যানভাসার হেল্পার ভিক্ষুক!
কাকে কাকে?

মাতৃগর্ভ থেকে বের হওয়ার পর মৃত্যু পর্যন্ত কোনও মানব শিশুরই দায় যে রাষ্ট্র নেয় না সেখানে প্রতিটি শিশু এমনকি প্রতিটি মানুষই সুবিধাবঞ্চিত!
প্রতিদিন কতো শত মানব ভ্রুণ হত্যা করতে হচ্ছে এই খবর সচেতন সমাজ রাখে কি?

কেন ওই ভ্রুণ হত্যা; এই নগরে?
কারণ একটাই, কেউ নেই ওই ভ্রুণ ***শিশুটির দায় নেবার!

দুই বাহু হয়ে উঠুক শক্ত ধাতুর পেটানো থাবা- জাগো শিশু জাগো
কোনও প্রাণকেই অসহায় করুণ দৃষ্টিতে দৃষ্টিপাত করো না। প্রাণ সবোর্ধে এক বিস্তর বাস্তবতা। তাকে টিকে থাকতে নিত্য সংগ্রাম করতে হয় হবে। সেখানে তুমি আমি আমরা সকল প্রাণ পরস্পরের পরিপূরক। এর মানে এই নয় তাকে আলাদা করে ফেলা। তাহলে প্রাণ তুমি ফিরে যাও, ফিরে যাও তোমার বর্বর চিন্তার অলিতে গলিতে।

দ্রষ্টব্যঃ নিজের ছেঁড়া মলিন জামাটা উল্টে নতুন করে পরে ভাইকে আশ্বস্ত করার দৃশ্যটা তোমার আমার মনকে পীঁড়া দেয় দেবে। কারণ তোমার - আমার মধ্যে উঠতি অর্থনৈতিক বিত্তীয় মানসিকতার শিক্ষা গড়ে তোলা হয়েছে। তুমি আমি নিজেকে শ্রেণীকরণ করে রেখেছি। এখানে আছে ছুতার কামার কুমার চাষা শ্রমিক ভূমিদস্যু জলদস্যু সাহেব লাট সাহেব ভাসমান ধাবমান এই সেই শ্রেণীর মানুষ। এদের মধ্যেও বেড়ে উঠেছে অর্থনৈতিক বিত্তীয় মানসিকতায় গড়ে উঠা উঁচু নীচু শ্রেণী।

বলছিলাম ছেঁড়া নতুন জামাটা উল্টে নতুন করে ফেলার দুর্লভ দৃশ্য তোমাকে আমাকে পীঁড়া দেবে দিচ্ছে।
হয়তো নিজেকে না মানিয়ে উল্টো; রাগে দুঃখে অফারটি নিয়ে নিলেন তার কথা মতো।
যাক এই ঈদে ওই ***পথ শিশুরা পেয়ে যাবে নতুন কাপড়।
আনন্দ আনন্দ আহা কী আনন্দ!
এই নগরে লালবাগ কেল্লার আশে পাশে জনতা এই দুই শিশুকে প্রহার করে।
কারণ খাবার চুরি--- ছবিটি ফোকাস বাংলার
শিশুরা নাচ্ছে শিশুরা গাইছে বিটিভি বিটিভি

আহা কী আনন্দ আকাশে বাতাসে!

বাস্তবতাঃ আপনার আমার টাকা দিয়ে একটি প্রতিষ্ঠান এগিয়ে আসছে আগত ঈদে পথ শিশুদের আনন্দ বাড়িয়ে দিতে। তাই তারা আপনাকে একটা অফার দিয়েছে। অফারের জন্য আপনাকে যে বিজ্ঞাপনটি গেলানো হলো তা দেখে আপনি প্রায় কাঁদু কাঁদু। এইবার আপনি অফার গলধকরণ করে নিলেন।

ভালো। ঈদ এল। আনন্দ হল! আপনার হঠাৎ মনে হল! কই তারা?

শিশুরাঃ এই যে আমরা। দেখছো না আমাদের সামনে পিছে লগো লাগানো। প্রায় সেইম কালারড ইউনিফর্ম। তুমি চাইলে; হ্যাঁ তুমি চাইলেই আমরা মার্চ করবো।

শিক্ষাঃ মানুষ নিজের পুটকি (পুটকি শব্দটিতে আমার কোনও আপত্তি নাই। শব্দ কখনও আমার কাছে অশ্লীল ঠেঁকে না। যাদের কাছে অশ্লীল ঠেঁকে তারা দয়াপরবশ হয়ে পুটকির জায়গায় পুটু কিংবা পাছা ইউজ করো বাছা) নিজে মেরেছে মারছে মারবে এটাই হলো বাস্তব অভিজ্ঞতা।

সুবিধাবঞ্চিত এই অশ্লীল শব্দটি ব্যবহার করে একটা মানব শিশুকে নিয়ে আপনারা যারা এমন একটা কাণ্ড করলেন তাদের দিব্যজ্ঞানের কাণ্ড দেখে আমার রক্তক্ষরণ হলো।

অথচ আপনি আমি চাইলেই নিজ নিজ মহল্লার সব শিশুর জন্য একটা একটা উদ্যোগ নিতে পারতাম।


চলবে...

No comments:

Post a Comment